সঙ্গীত শিল্পী
শ্রী মৃনাল চক্রবর্তী (১৯৩১-২০১১)
কুলীন সঙ্গীত শিল্পী ছিলেন শ্রী মৃনাল
চক্রবর্তী। সলিল চৌধুরীর সাথে
চল্লিশের দশকের শুরুতে গণনাট্য সংঘের গণসংগীতে অংশ নেওয়া, ধনঞ্জয় ভট্টাচার্যের সান্নিধ্য, প্রথম গান "যমুনা কিনারে শাজাহানের স্বপ্ন
শতদল"-এর জনপ্রিয়তা নিয়ে অনেক চর্চা হয়েছে, পুনরাবৃত্তির
প্রয়োজন নেই। সাধারণ অনুযোগ এই
যে শিল্পী মৃনাল তেমন স্বীকৃতি পান নি। আংশিক সত্য এটা। সমসাময়িক অন্য শিল্পীদের তুলনায়, অনুরাগীদের ভিন্ন মত থাকলেও, স্বকীয়তায় বিশিষ্ট মৃনালের সঙ্গীত জীবনের
সাফল্য ও স্বীকৃতির ঝুলি তেমন হালকা ছিল না। কয়জন আধুনিক গানের শিল্পী পাবেন যারা বিভিন্ন
মেজাজের গান লিখতেন, নানান রঙে সুর
দিতেন, নিজে কিম্বা অন্য
কেউ সেই গান গাইতেন, এবং অনেক সংখ্যায়
? অসাধারণ সৃজনী প্রতিভাবান
এই কন্ঠশিল্পীর নিজের গাওয়া প্রথম গান যেমন জনপ্রিয় হয়েছিল, তেমনি রসিকদের চমকে দিয়েছিল সেই বছরেই তার সুর
দেওয়া সনৎ সিংহের গান "অহল্যা কন্যার ঘুম ঘুম কি ভাঙবে না গো"। নিচের
তালিকায় লক্ষ্য করুন পঙ্কজ মল্লিক, সলিল চৌধুরী,
রবিশঙ্কর, হিমাংশু বিশ্বাস, শঙ্কর-জয়কিসান এবং সমসাময়িক সব বড় বড় সুরকারের
গান গেয়েছেন মৃনাল। অনেক ছায়াছবিতে নেপথ্য কন্ঠ দিয়েছেন -- একক, দ্বৈত (মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়, আরতি মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, সবিতা চৌধুরী) অথবা সমবেত স্বরে -- গেয়েছেন আধুনিক, রজনীকান্তের গান
ও অনেক রবীন্দ্র সঙ্গীত (ছায়াছবি "পরিচয়", ১৯৭৯,
মৃনাল চক্রবর্তী ও মৃনাল
মুখোপাধ্যায় -- "আমি স্বপ্নে তাহারে কুড়ায়ে পেয়েছি" এবং "তোরা যে যা বলিস
ভাই", মৃনাল চক্রবর্তী,
মৃনাল মুখোপাধ্যায় ও
শেফালী রায়চৌধুরী)। ছায়াছবির বাইরেও রবীন্দ্রসঙ্গীত গেয়েছেন উনি ("নাই রস নাই
দারুন দহন বেলা")। শ্রী তপন সিনহার ছায়াছবি "হাটে বাজারে"-তে
বৈজয়ন্তীমালা-মৃনালের যুগ্ম গাওয়া "চেয়ে থাকি, চেয়ে থাকি" শুনবেন, মুগ্ধ হবেন।
খুব প্রভাবশালী শ্রুতিমধুর কন্ঠের অধিকারী
ছিলেন মৃনাল -- কখনো আবেশ-আছন্ন ("খোলা জানালার ধারে মাথা রেখে"),
কখনো রোমান্টিকতায়
ভরফুর("পথ নির্জন চলনা এখন"), কখনো আবার সুরে-ছন্দে-মেলোডিতে উচ্ছল ("ঠুং ঠাং ঠুং ঠাং চুড়ীর
তালে") -- সবকটিই নিজের সুরে গেয়েছেন আর স্বাক্ষর রেখে গেছেন নিজের সৃষ্টি
কুশলতার। শুধুমাত্র আকাশবাণী না, কলকাতা ও শহরতলীর গানের আসরেও শ্রোতাদের নিয়মিত মনোরঞ্জন করতেন মৃনাল।
অনেক ছায়াছবিতে মৃনাল নেপথ্য সঙ্গীত পরিবেশন
করেছেন, যেমন ন্যায়
অন্যায় (১৯৮১), মান অভিমান
(১৯৭৮), হাটে বাজারে
(১৯৬৭), অভিসপ্ত চম্বল
(১৯৬৭), আমার দেশ (১৯৬২),
রায় বাহাদুর (১৯৬১),
বিচারক (১৯৫৯), বিধিলিপি (১৯৫৫) এবং দেবত্র (১৯৫৫)।
"সম্রাট ও সুন্দরী" (১৯৮৭) ছায়াছবির সঙ্গীত পরিচালক ছিলেন মৃনাল, "রক্ত তিলক" (১৯৭৪) ছায়াছবির অন্যতম গীতিকার ও ছিলেন।
দক্ষিন কলকাতার বকুলবাগান, ১৯৬৬, পাড়ার সাংস্কৃতিক অনুষ্টান। এক মহিলা কন্ঠ গাইছে "মায়াবতী মেঘে এলো
তন্দ্রা"। ভালো গেয়েছে তাই পরদিন পাড়ার সেই মেয়েটিকে মৃনাল বাড়িতে ডেকে
প্রশংসা তো করলেনই, আরও তালিমের জন্য
তাকে পাঠালেন শ্রী সুধীন দাশগুপ্তর কাছে। পরবর্তীকালে সেদিনের বনশ্রী সেনগুপ্ত
অনেক নামী শিল্পী হয়েছিলেন, মৃনাল বাবুর লেখা
ও সুর দেওয়া গান ও রেকর্ড করেছিলেন (যেমন করেছেন শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় ও আরও
কয়েকজন)।
গানের কথা
|
ছায়াছবি
|
গীতিকার
|
সুরকার
|
শিল্পী
|
সন
|
কে যেন আমায় ডাকে
|
পবিত্র মিত্র
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬২
|
|
পথে যেতে যেতে
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৪
|
|
খোলা জানালার ধারে
|
ভাস্কর বসু
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৭
|
|
কেন জানি না যে শুধু
|
মিল্টু ঘোষ
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৫
|
|
নদী চলে যাবেই জানি
|
সুনীল বরণ
|
প্রশান্ত
চৌধুরী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৩
|
|
তুমি এলে চম্পা ফুটেছে
|
সুধীন দাশগুপ্ত
|
প্রশান্ত
চৌধুরী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৩
|
|
যদি দুরে চলে যাই
|
আনন্দ
মুখোপাধ্যায়
|
অভিজিৎ
বন্দ্যোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৯
|
|
ঠুং ঠাং ঠুং ঠাং চুড়ীর
তালে
|
শ্যামল গুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৮
|
|
কথা দাও ভুলবে
না গো
|
শ্যামল গুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬০
|
|
সাগরিকা বলো না
|
মিল্টু ঘোষ
|
অভিজিৎ
বন্দ্যোপাধ্যায়
|
মৃনাল
চক্রবর্তী
|
১৯৬২
|
|
মন কি যে চায়
|
শ্যামল গুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬০
|
|
হারিয়ে ফেলেছি মন
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৯
|
|
পথ নির্জন চল না এখন
|
সুনীল বরণ
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৪
|
|
পথে যেতে যেতে দেখেছি
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৪
|
|
ও রঙিলা পাখী
|
মিল্টু ঘোষ
|
শৈলেন মুখোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৬
|
|
ভুলে থাকার কথা
ছিল
|
পুলক
বন্দ্যোপাধ্যায়
|
শৈলেন মুখোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৩
|
|
কত দিন যে খুঁজে গেলাম
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৭
|
|
আজ মেঘ করেছে
|
মিল্টু ঘোষ
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৫
|
|
হারিয়ে গেল
দিনগুলি মোর
|
সন্তোষ
মুখোপাধ্যায়
|
দিলীপ সরকার
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৪
|
|
শান্ত আকাশ চাই না তো
|
বহুরুপী
|
প্রণব বসু
|
অজয় দাশ
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৭২
|
আহা কি রূপ
|
রায় বাহাদুর
|
সলিল চৌধুরী
|
সলিল চৌধুরী
|
মৃনাল
চক্রবর্তী + সবিতা চৌধুরী
|
১৯৬১
|
কালারই বাঁশিতে
|
মহালগ্ন
|
কালীপদ সেন
|
মৃনাল
চক্রবর্তী + প্রতিমা বন্দ্যোপাধ্যায়
|
১৯৬৫
|
|
পৃথিবী তোমার সুন্দর
|
বিধিলিপি
|
কালীপদ সেন
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৫
|
|
চারিধারে মোর
শুধু যে অন্ধকার
|
বিধিলিপি
|
কালীপদ সেন
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৫
|
|
তোমার সুন্দর
মুখ
|
বিধিলিপি
|
কালীপদ সেন
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৫
|
|
আকাশ ডাকে শুন্যে পাখা
|
কালামাটি
|
শ্যামল গুপ্ত
|
রবিশঙ্কর
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৮
|
যমুনা কিনারে
|
দিলীপ সরকার
|
দিলীপ সরকার
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৪
|
|
হটাৎ হাওয়ার মত
|
বহুরুপী
|
প্রণব বসু
|
অজয় দাশ
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৭২
|
মৃনাল বাহুলতা ঘেরিয়া
|
ভাস্কর বসু
|
মৃনাল
চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৭
|
|
ঢেউ ঢেউ উথাল পাথাল
|
অরুণ চট্টোপাধ্যায়
|
শঙ্কর-জয়কিসান
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৪
|
|
হে পরমেশ
|
শ্যামল গুপ্ত
|
পঙ্কজ মল্লিক
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৭
|
|
সোনার হরিন ভালবাসা
|
ভাস্কর বসু
|
মৃনাল
চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৫
|
|
ঘুম ভরা চাঁদ ফুল ঝরা
|
শ্যামল গুপ্ত
|
মৃনাল
চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৮
|
|
এত ফাল্গুনী রং
ঝরে
|
অভিজিৎ
বন্দ্যোপাধ্যায়
|
অভিজিৎ
বন্দ্যোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৯
|
|
আসমানী পটে
আঁকা
|
ধীরেন চৌধুরী
|
প্রশান্ত চৌধুরী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬১
|
|
এই ভালো এই
সন্ধ্যাবেলা
|
সুবীর হাজরা
|
প্রশান্ত চৌধুরী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬১
|
|
ওগো মরমী, শোন মরমী
|
মিল্টু ঘোষ
|
শৈলেন
মুখোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৬
|
|
ওগো মোর আনমনা
|
অরুণ চট্টোপাধ্যায়
|
মদন মোহন
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৪
|
|
সে এক
পাহাড়ী বাংলো
|
ভাস্কর বসু
|
দীনেন্দ্র চৌধুরী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৯
|
|
তোমাকেই ভেবে
প্রহর
|
গৌরীপ্রসন্ন
মজুমদার
|
অজয় দাশ
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৭২
|
|
আকাশ ডাকে
শুন্যে পাখা
|
কালা মাটি
|
শ্যামল গুপ্ত
|
রবিশঙ্কর
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৮
|
অরূপ পদ্ম
ফোটালে তুমি
|
আত্ম দর্শন
|
শৈলেন রায়
|
পবিত্র
চট্টোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৫
|
জোছনা বিছানো
আঙ্গিনায়
|
???
|
||||
মন দিলে মন হয়
|
শিবদাস
বন্দ্যোপাধ্যায়
|
মৃনাল
চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬২
|
|
দু হাতে আর এনো
না
|
পুলক
বন্দ্যোপাধ্যায়
|
শৈলেন
মুখোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৩
|
|
তুমি যে আশা
নদী
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৬৭
|
|
ওই আসমানী পটে
আঁকা মেঘ
|
মৃনাল চক্রবর্তী
|
||||
সূর্য আমার
কোথায় হারিয়ে গেছে
|
অর্চনা
|
আনন্দ
মুখোপাধ্যায়
|
অজয় দাশ
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৭১
|
শুধু চলে গেলে
ক্ষতি কি
|
মৃনাল চক্রবর্তী
|
||||
কথা রাখার কথা
ছিল
|
পুলক বন্দ্যোপাধ্যায়
|
শৈলেন
মুখোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
||
যে হৃদয়ে প্রেম
নেই
|
পুলক বন্দ্যোপাধ্যায়
|
হিমাংশু
বিশ্বাস
|
মৃনাল চক্রবর্তী
|
||
যদি দুরে চলে
যাই
|
আনন্দ
মুখোপাধ্যায়
|
অভিজিৎ
বন্দ্যোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৯
|
|
স্তব্ধ নিঝুম
রাত্রি এখন
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
শান্ত আকাশ
|
সলিল চৌধুরী
|
মৃনাল চক্রবর্তী
|
|||
যখন তখন বৃষ্টির
নুপুর
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
ওগো মোর অনন্যা
|
মৃনাল
চক্রবর্তী
|
||||
ও কোয়েলা গাও না
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
গোপন মৃগনাভী
|
ভাস্কর বসু
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
||
যত গান গেয়েছি
|
মৃনাল চক্রবর্তী
|
||||
মন দিলে কেন
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
চেয়ে থাকি, চেয়ে থাকি
|
হাটে বাজারে
|
তপন সিনহা
|
মৃনাল
চক্রবর্তী +
বৈজয়ন্তীমালা
|
১৯৬৭
|
|
আগে আগে নন্দী
চলে
|
হাটে বাজারে
|
তপন সিনহা
|
মৃনাল
চক্রবর্তী + আরতি মুখোপাধ্যায় + চিন্ময় রায়
|
১৯৬৭
|
|
ঝুম ঝুম কে
নাচো
|
অভিশপ্ত চম্বল
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল
চক্রবর্তী +
মান্না দে
|
১৯৬৭
|
বুক ঢিপ ঢিপ
|
দুই পর্ব
|
গৌরীপ্রসন্ন
মজুমদার
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল চক্রবর্তী
+ সন্ধ্যা
মুখোপাধ্যায়
|
১৯৬৪
|
এক পা এগিয়ে
|
সুধীন দাশগুপ্ত
|
সুধীন দাশগুপ্ত
|
মৃনাল
চক্রবর্তী
|
||
বাঁধিতে চেও না আমায়
|
মান অভিমান
|
অজয় দাস
|
মৃনাল
চক্রবর্তী + শিপ্রা বসু
|
১৯৭৮
|
|
নদীর মত জীবন
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
এলে যদি থাক
তবে একটু আরও
|
মৃনাল চক্রবর্তী
|
||||
সেই ভালো কাছে না এলে
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
ভালবাসা প্রাণ পাখী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
ভালবাসা সাগরের বুকে
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
ও পলাশ এত রাঙ্গা
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
চাঁদের আলোর মত
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৯৩
|
|
মন ভ্রমরা সে তো ভোমরা নয়
|
অমিয় দাশগুপ্ত
|
অভিজিৎ
বন্দ্যোপাধ্যায়
|
মৃনাল চক্রবর্তী
|
১৯৫৫
|
|
বেহুলা বউ
|
ভাস্কর বসু
|
মৃনাল চক্রবর্তী
|
সনৎ সিংহ
|
১৯৫৪
|
|
অহল্যা কন্যার
ঘুম ঘুম কি ভাঙবে না গো
|
ভাস্কর বসু
|
মৃনাল চক্রবর্তী
|
সনৎ সিংহ
|
১৯৫৪
|
|
আমি বোঝাতে
পারিনি তাকে
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
শ্রীরাধা
বন্দ্যোপাধ্যায়
|
||
হৃদয়ে বসালে ঘট
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়
|
||
ওই আকাশ
সমুদ্রে
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
বনশ্রী সেনগুপ্ত
|
||
তুমি যদি
পাশে থাক
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
বনশ্রী সেনগুপ্ত
|
||
অনেক দিনের পর
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মানিক মুখোপাধ্যায়
|
||
আমি রিক্ত
তোমায় চেয়ে
|
মৃনাল চক্রবর্তী
|
মৃনাল চক্রবর্তী
|
মানিক মুখোপাধ্যায়
|
||
বাঁশি ভুলে
গেছে
|
মৃনাল
চক্রবর্তী
|
মানিক
মুখোপাধ্যায়
|
মানিক মুখোপাধ্যায়
|
||
আমার প্রথম গান
|
ভাস্কর বসু (?)
|
মৃনাল
চক্রবর্তী (?)
|
মানিক
মুখোপাধ্যায়
|
||
মোহনায় এসে নদী
|
সম্রাট ও সুন্দরী
|
মৃনাল চক্রবর্তী
|
পঙ্কজ উধাস
|
১৯৮৭
|
|
চোখ মেলে দেখ
|
সম্রাট ও সুন্দরী
|
মৃনাল চক্রবর্তী
|
পঙ্কজ উধাস
|
১৯৮৭
|
|
বেলোয়ারী বাতির
আলোয়
|
সম্রাট ও সুন্দরী
|
মৃনাল চক্রবর্তী
|
আশা ভোঁসলে
|
১৯৮৭
|
|
যৌবন যেন
|
সম্রাট ও সুন্দরী
|
মৃনাল চক্রবর্তী
|
আশা ভোঁসলে
|
১৯৮৭
|
|
ফুল ফুটতে
ফুটতে
|
সম্রাট ও সুন্দরী
|
মৃনাল চক্রবর্তী
|
বিজু সমাজপতি
|
১৯৮৭
|
|
তুমি কত সুন্দর
|
সম্রাট ও সুন্দরী
|
মৃনাল চক্রবর্তী
|
আরতি মুখোপাধ্যায় + সুধীন
সরকার
|
১৯৮৭
|
|
এই তালিকা
ত্রুটী মুক্ত, এমন দাবি করব না যদিও যত্ন
নেওয়া হয়েছে প্রামাণ্যতার বিষয়ে। অনেক ছায়াছবির কুশীলব ইত্যাদির তালিকায় নেপথ্য শিল্পীর
নাম দেওয়া নেই, সেগুলো পরিহার করেছি যদিও
অন্যত্র দাবি করা হয়েছে যে মৃনালবাবু সেখানে গান গেয়েছেন। অনেক ক্ষেত্রে রেকর্ড
যার সংগ্রহে আছে সে নিজেই জানে না গানের সুরকার/গীতিকার বা কোন বছরের গান।
|
আরও পড়ুন:
***** এই লেখা থেকে যদি কেউ তথ্য নিয়ে অন্য কোনো ভাবে
ব্যবহার করেন, আশা করব স্বীকৃতি প্রদান করবেন।
আমাকে মুগ্ধ করা অসাধারণ কণ্ঠ ঐশ্বর্যের শিল্পী। পঞ্চাশের দশক ও ষাটের দশকের প্রথম ভাগে গৃহীত গানগুলি আধুনিক বাংলা গানের সুবর্ণ যুগের প্রতিনিধি।
ReplyDeleteআমার খুব প্রিয় গায়ক। খুব ভদ্রলোক ও সহজ সরল ছিলেন মৃনাল চক্রবর্তী। সাধারণ আম জনতার কাছে মূল্য না পেলেও যারা গানের সম্মাদার আর বুঝে , তারা মৃনাল বাবুকে একজন টেলেন্টেড বড় শিল্পী ছিলেন।
ReplyDeleteআমার ভীষন প্রিয় গায়ক
ReplyDelete