Saturday, October 14, 2017

সৃষ্টির আনন্দ -- দুই সুরকারের কথা

সৃষ্টির আনন্দ -- দুই সুরকারের কথা


রবীন চট্টোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়রা স্রেফ গান দিয়েই একটা ছায়াছবিকে বৈষয়িক সাফল্য দিতে পারতেন। সংখ্যাতেও আধুনিক বাংলা গানের জগতে ছায়াছবির গান একটা বড় ভূমিকা পালন করেছে। এই সংক্ষিপ্ত আলোচনা সিনেমার গান নিয়ে নয়, দু'জন এমন ব্যক্তিকে নিয়ে যাদের আমরা মূলতঃ কণ্ঠসংগীতশিল্পী হিসেবেই জানি -- একজন যদিও কিছু বাংলা ছায়াছবির সুরকারও ছিলেন, অন্যজন সম্ভবতঃ তা না। দুজনেই অপূর্ব সুরকার ছিলেন, ষাটের দশকের আগে থেকেই দুজনে নিজের সুরে এমন সব গান গেয়েছেন যা আমাদের কৈশোরের সাংস্কৃতিক পথ্যের অঙ্গ ছিল, স্বর্ণযুগের এক এক টুকরো -- একজন অলস মধ্যাহ্নে সুরের জালে শ্রোতাকে বাঁধতেন তো অন্যজন সকাল সন্ধ্যায় ভ্রমরের গুঞ্জনে ভরে তুলতেন পরিবেশ। কিছু বেসিক গানের কথা মনে করানোর জন্যই এই লেখা, যে সব গানের সুরকার ছিলেন এই দু'জন, গেয়েছেন অন্য শিল্পীরা (গানের সনে সামান্য ভুল থাকতে পারে, উপেক্ষা করবেন; আলোচনা ১৯৭০ পর্যন্ত সীমিত)।



শচীন দেব বর্মনের সহকারী ছিলেন হিন্দি ছায়াছবির গানে, নিজে গেয়েছেন অজস্র হিন্দি বাংলা গান, সিনেমা তার বাইরে, আধুনিক অন্য রকমের -- মান্না দের এই পরিচয় সবাই জানি (ছায়াছবির সুর দিয়েছেন বলে জানা নেই)। আশা ভোঁসলে বাংলা গানের জগতে পা রাখার পরই মান্নার সুরে গেয়েছিলেন "আমায় তুমি যে ভালোবেসেছো" আর "যে গান তোমায় আমি শোনাতে চেয়েছি বারেবার" (১৯৫৮/৫৯)। এমন সুন্দর গান আর সহযোগী যন্ত্রসংগীত, এক কথায় ছিল অপূর্ব -- এর পর আরও দুটি গান করেন আশা ওনার সুরে প্রায় দশক পরে -- "যখন আকাশটা কালো হয়, বাতাস নীরব থাকে" এবং "আমি খাতার পাতায় চেয়েছিলাম" (১৯৬৭) -- আকাশবাণীর অনুরোধের আসরের শ্রোতার জানেন, ঘুরে ফিরে ওই চারটি গান অলস দুপুরে কত মন ভরাতো আমাদেরশিল্পী সুমন কল্যাণপুরকে দিয়ে মান্না গিয়েছিলেন দুটি গান (১৯৬৭) -- "কাঁদে কেন মন আজ কেউ জানে না" এবং "শুধু স্বপ্ন নিয়ে খেলা চলেছে" , দুটোই জনপ্রিয় ছিল । বেশীরভাগ সময় বোম্বেতে কাটানোর জন্যই সম্ভবতঃ মান্না কলকাতার শিল্পীদের সাথে কাজ করার কম অবসর পান আর আমরা সেই গুণী সুরকারের পূর্ণচ্ছটা দেখতে পাইনি -- ওই গুটি কয়েক যা সুর দিয়ে গেছেন, তাই হীরে-মুক্ত ভেবে আজও আমরা স্মরণে সাজিয়ে রেখেছি।



শিল্পী শ্যামল মিত্রর আবির্ভাবের কিছু পরেই সুরকার শ্যামলের যাত্রা শুরু। ছন্দের দোলায় শ্রোতাদের দুলিয়েছেন একের পর এক উপহার গান দিয়ে, এক শিল্পী থেকে অন্য শিল্পীকে দিয়ে। আল্পনা বন্দোপাধ্যায় গাইলেন "আবছা মেঘের ওড়না গায়ে ওগো চাঁদের মেয়ে" (১৯৫৫), শুনবেন সেই দোলা লাগানো গান। তারপরই একগোছা গান বাজলো একের পরে এক (১৯৫৬-৫৭) --  প্রতিমা বন্দোপাধ্যায় গাইলেন "কঙ্কাবতীর কাঁকন বাজে ইছামতির কূলে", হেমন্ত মুখোপাধ্যায় গাইলেন "ক্লান্ত চাঁদের নয়নে ঘুম", তরুণ বন্দ্যোপাধ্যায় মন ভোলালেন "কাজল নদীর জলে" আর "ওগো কন্যা ঘুমাও না আর"গেয়ে, "শিয়রের দীপ যদি শেষে নিভে যায়" গাইলেন আল্পনা বন্দ্যোপাধ্যায় আমাদের মন ভিজিয়ে, সতীনাথ মুখোপাধ্যায় গাইলেন "রাতের আকাশ তারায় রয়েছে ঘিরে", দ্বিজেন  মুখোপাধ্যায় গাইলেন মন বিধুর করা "ওগো কৃষ্ণচূঁড়া বল আবার কবে তুমি", আর গায়ত্রী বসু গাইলেন এমন দুটি গান যা শুনে এখনও মন খুশীতে ছন্দে উছল হয়ে ওঠে -- "রিনিঝিনি মঞ্জীর  বাজে কার পায়" আর "পলাশ বনতল পরেছে কেন আজ"। এরপর ইলা বসুকে দিয়ে শ্যামল গাওয়ালেন "তোমারে বেসেছি ভালো প্রথম ঊষার লগনে" (১৯৫৯) আর বাসবী নন্দী গাইলেন "কখন কবে আনমনে" (১৯৬০) । এই সাথে মনে পড়ে প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের গান "কোই গো আমার  বকুল ফুল কোই " (১৯৭১)




বেসিক গানের মজাই আলাদা -- অনেক ভেবে, অনেক অবসর নিয়ে, বারবার সুর-তাল-ছন্দের ভাঙাভাঙি পরিবর্তন করতে করতে যখন সুরকার নিজে খুশী হন, তখনই অন্যদের শুনতে আমন্ত্রণ দেন, নিজে গেয়ে বা অন্যদের কণ্ঠে। ওপরের গানগুলির বেশিরভাগই সুরকার নিজের কণ্ঠে পরিবেশন করতে পারতেন, শিল্পীমনের বিশালতা না থাকলে কেউ অমন অমন সব গান অন্যদের দিয়ে গাওয়ায় !




Title
Lyricist
Composer
Artist
Year
Aamay tumi jey bhalobesheychho
Shyamal Gupta
Manna Dey
Asha Bhonsley
1958
Jey gaan tomaay aami shonatey cheyechhi
Ananda Mukhopadhyay
Manna Dey
Asha Bhonsley
1959
Jokhon akasha ta kaalo hoy, bataas nirob thake
Pulak Bandopadhyay
Manna Dey
Asha Bhonsley
1967
Kaandey keno mon aaj kew jaaney na
Mukul Dutta
Manna Dey
Suman Kalyanpur
1967
Sudhu sopno niyeh khela cholechhey
Mukul Dutta
Manna Dey
Suman Kalyanpur
1967
Aami khatar pataya cheyechhilam
Pulak Bandopadhyay
Manna Dey
Asha Bhonsley
1967





Abchha megher orna gaaye ogo chander meye
Shyamal Gupta
Shyamal Mitra
Alpana Bandopadhyay
1955
Kaajol nodir joley, bhora dhew chhochholey
Pabitra Mitra
Shyamal Mitra
Tarun Banopadhyay
1956
Klaantoh chaander noyoney ghoom
Anal Chattopadhyay
Shyamal Mitra
Hemanta Mukhopadhyay
1956
Kankabotir kaakon baajey
Anal Chattopadhyay
Shyamal Mitra
Pratima Bandopadhyay
1956
Shiyorer deep jodi sheshe nibhey jaay
Gouriprasanna Majumdar
Shyamal Mitra
Alpana Bandopadhyay
1956
Ogo krishnochura bolo abaar kobey tumi
Anal Chattopadhyay
Shyamal Mitra
Dwijen Mukhopadhyay
1957
Polash bonotol porechhey keno aaj
Shyamal Gupta
Shyamal Mitra
Gayatri Bose
1957
Rinijhini manjir baajey kaar paayeh
Anal Chattopadhyay
Shyamal Mitra
Gayatri Bose
1957
Rater akash taray royechhey ghire
Pabitra Mitra
Shyamal Mitra
Satinath Mukhopadhyay
1957
Tomareyi besechhi bhalo prothom ushar logone
Pabitra Mitra
Shyamal Mitra
Ila Bosu
1959
Kakhon kobey aanmoney  bhasiyechhilem tori
Sri Shankar
Shyamal Mitra
Basabi Nandi
1960
O go konya, ghumaao kotoh aar
Pabitra Mitra
Shyamal Mitra
Tarun Banopadhyay
1957
Koi go, aamaar bokul phool koi
Gouriprosonno Majumdar
Shyamal Mitra
Pratima Bandopadhyay
1971



No comments:

Post a Comment