সৃষ্টির আনন্দ
-- দুই সুরকারের কথা
রবীন
চট্টোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়রা স্রেফ গান দিয়েই একটা
ছায়াছবিকে বৈষয়িক সাফল্য দিতে পারতেন। সংখ্যাতেও
আধুনিক বাংলা গানের জগতে ছায়াছবির গান
একটা বড় ভূমিকা পালন
করেছে। এই সংক্ষিপ্ত আলোচনা
সিনেমার গান নিয়ে নয়,
দু'জন এমন ব্যক্তিকে
নিয়ে যাদের আমরা মূলতঃ কণ্ঠসংগীতশিল্পী
হিসেবেই জানি -- একজন যদিও কিছু
বাংলা ছায়াছবির সুরকারও ছিলেন, অন্যজন সম্ভবতঃ তা ও না।
দুজনেই অপূর্ব সুরকার ছিলেন, ষাটের দশকের আগে থেকেই দুজনে নিজের সুরে
এমন সব গান গেয়েছেন যা আমাদের কৈশোরের সাংস্কৃতিক পথ্যের অঙ্গ ছিল, স্বর্ণযুগের এক
এক টুকরো -- একজন অলস মধ্যাহ্নে সুরের জালে শ্রোতাকে বাঁধতেন তো অন্যজন সকাল সন্ধ্যায়
ভ্রমরের গুঞ্জনে ভরে তুলতেন পরিবেশ। কিছু বেসিক গানের কথা মনে করানোর জন্যই এই লেখা,
যে সব গানের সুরকার ছিলেন এই দু'জন, গেয়েছেন অন্য শিল্পীরা (গানের সনে সামান্য ভুল
থাকতে পারে, উপেক্ষা করবেন; আলোচনা ১৯৭০ পর্যন্ত সীমিত)।
শচীন
দেব বর্মনের সহকারী ছিলেন হিন্দি ছায়াছবির গানে, নিজে গেয়েছেন অজস্র
হিন্দি ও বাংলা গান,
সিনেমা ও তার বাইরে,
আধুনিক ও অন্য রকমের
-- মান্না দের এই পরিচয়
সবাই জানি (ছায়াছবির সুর দিয়েছেন বলে
জানা নেই)। আশা ভোঁসলে বাংলা গানের জগতে পা রাখার পরই মান্নার সুরে
গেয়েছিলেন "আমায় তুমি যে ভালোবেসেছো" আর "যে গান তোমায় আমি শোনাতে চেয়েছি
বারেবার" (১৯৫৮/৫৯)। এমন সুন্দর গান আর সহযোগী যন্ত্রসংগীত, এক কথায় ছিল অপূর্ব
-- এর পর আরও দুটি গান করেন আশা ওনার সুরে প্রায় দশক পরে -- "যখন আকাশটা কালো
হয়, বাতাস নীরব থাকে" এবং "আমি খাতার পাতায় চেয়েছিলাম" (১৯৬৭) -- আকাশবাণীর
অনুরোধের আসরের শ্রোতার জানেন, ঘুরে ফিরে ওই চারটি গান অলস দুপুরে কত মন ভরাতো আমাদের। শিল্পী সুমন কল্যাণপুরকে দিয়ে মান্না গিয়েছিলেন দুটি গান
(১৯৬৭) -- "কাঁদে কেন মন আজ কেউ জানে না" এবং "শুধু স্বপ্ন নিয়ে খেলা
চলেছে" , দুটোই জনপ্রিয় ছিল ।
বেশীরভাগ সময় বোম্বেতে কাটানোর জন্যই সম্ভবতঃ মান্না কলকাতার শিল্পীদের সাথে কাজ করার
কম অবসর পান আর আমরা সেই গুণী সুরকারের পূর্ণচ্ছটা দেখতে পাইনি -- ওই গুটি কয়েক যা
সুর দিয়ে গেছেন, তাই হীরে-মুক্ত ভেবে আজও আমরা স্মরণে সাজিয়ে রেখেছি।
শিল্পী
শ্যামল মিত্রর আবির্ভাবের কিছু পরেই সুরকার শ্যামলের যাত্রা শুরু। ছন্দের দোলায় শ্রোতাদের
দুলিয়েছেন একের পর এক উপহার গান দিয়ে, এক শিল্পী থেকে অন্য শিল্পীকে দিয়ে। আল্পনা বন্দোপাধ্যায়
গাইলেন "আবছা মেঘের ওড়না গায়ে ওগো চাঁদের মেয়ে" (১৯৫৫), শুনবেন সেই দোলা
লাগানো গান। তারপরই একগোছা গান বাজলো একের পরে এক (১৯৫৬-৫৭) -- প্রতিমা বন্দোপাধ্যায় গাইলেন "কঙ্কাবতীর কাঁকন
বাজে ইছামতির কূলে", হেমন্ত মুখোপাধ্যায় গাইলেন "ক্লান্ত চাঁদের নয়নে ঘুম",
তরুণ বন্দ্যোপাধ্যায় মন ভোলালেন "কাজল নদীর জলে" আর "ওগো কন্যা ঘুমাও
না আর"গেয়ে, "শিয়রের দীপ যদি শেষে নিভে যায়" গাইলেন আল্পনা বন্দ্যোপাধ্যায়
আমাদের মন ভিজিয়ে, সতীনাথ মুখোপাধ্যায় গাইলেন "রাতের আকাশ তারায় রয়েছে ঘিরে",
দ্বিজেন মুখোপাধ্যায় গাইলেন মন বিধুর করা
"ওগো কৃষ্ণচূঁড়া বল আবার কবে তুমি", আর গায়ত্রী বসু গাইলেন এমন দুটি
গান যা শুনে এখনও মন খুশীতে ছন্দে
উছল হয়ে ওঠে -- "রিনিঝিনি মঞ্জীর বাজে
কার পায়" আর "পলাশ বনতল পরেছে কেন আজ"। এরপর ইলা বসুকে দিয়ে শ্যামল
গাওয়ালেন "তোমারে বেসেছি ভালো প্রথম ঊষার লগনে" (১৯৫৯) আর বাসবী নন্দী গাইলেন
"কখন কবে আনমনে" (১৯৬০) ।
এই সাথে মনে পড়ে প্রতিমা বন্দ্যোপাধ্যায়ের গান "কোই গো আমার বকুল ফুল কোই " (১৯৭১) ।
বেসিক
গানের মজাই আলাদা -- অনেক ভেবে, অনেক অবসর নিয়ে, বারবার সুর-তাল-ছন্দের ভাঙাভাঙি পরিবর্তন
করতে করতে যখন সুরকার নিজে খুশী হন, তখনই অন্যদের শুনতে আমন্ত্রণ দেন, নিজে গেয়ে বা
অন্যদের কণ্ঠে। ওপরের গানগুলির বেশিরভাগই সুরকার নিজের কণ্ঠে পরিবেশন করতে পারতেন,
শিল্পীমনের বিশালতা না থাকলে কেউ অমন অমন সব গান অন্যদের দিয়ে গাওয়ায় !
Title
|
Lyricist
|
Composer
|
Artist
|
Year
|
Aamay tumi
jey bhalobesheychho
|
Shyamal
Gupta
|
Manna Dey
|
Asha
Bhonsley
|
1958
|
Jey gaan
tomaay aami shonatey cheyechhi
|
Ananda
Mukhopadhyay
|
Manna Dey
|
Asha
Bhonsley
|
1959
|
Jokhon
akasha ta kaalo hoy, bataas nirob thake
|
Pulak
Bandopadhyay
|
Manna Dey
|
Asha
Bhonsley
|
1967
|
Kaandey
keno mon aaj kew jaaney na
|
Mukul Dutta
|
Manna Dey
|
Suman
Kalyanpur
|
1967
|
Sudhu sopno
niyeh khela cholechhey
|
Mukul Dutta
|
Manna Dey
|
Suman
Kalyanpur
|
1967
|
Aami khatar
pataya cheyechhilam
|
Pulak
Bandopadhyay
|
Manna Dey
|
Asha
Bhonsley
|
1967
|
|
|
|
|
|
Abchha
megher orna gaaye ogo chander meye
|
Shyamal
Gupta
|
Shyamal
Mitra
|
Alpana
Bandopadhyay
|
1955
|
Kaajol
nodir joley, bhora dhew chhochholey
|
Pabitra
Mitra
|
Shyamal
Mitra
|
Tarun
Banopadhyay
|
1956
|
Klaantoh
chaander noyoney ghoom
|
Anal
Chattopadhyay
|
Shyamal
Mitra
|
Hemanta
Mukhopadhyay
|
1956
|
Kankabotir
kaakon baajey
|
Anal
Chattopadhyay
|
Shyamal
Mitra
|
Pratima
Bandopadhyay
|
1956
|
Shiyorer
deep jodi sheshe nibhey jaay
|
Gouriprasanna
Majumdar
|
Shyamal
Mitra
|
Alpana
Bandopadhyay
|
1956
|
Ogo
krishnochura bolo abaar kobey tumi
|
Anal
Chattopadhyay
|
Shyamal
Mitra
|
Dwijen
Mukhopadhyay
|
1957
|
Polash
bonotol porechhey keno aaj
|
Shyamal
Gupta
|
Shyamal
Mitra
|
Gayatri
Bose
|
1957
|
Rinijhini
manjir baajey kaar paayeh
|
Anal
Chattopadhyay
|
Shyamal
Mitra
|
Gayatri Bose
|
1957
|
Rater akash
taray royechhey ghire
|
Pabitra
Mitra
|
Shyamal
Mitra
|
Satinath
Mukhopadhyay
|
1957
|
Tomareyi
besechhi bhalo prothom ushar logone
|
Pabitra
Mitra
|
Shyamal
Mitra
|
Ila Bosu
|
1959
|
Kakhon
kobey aanmoney bhasiyechhilem tori
|
Sri
Shankar
|
Shyamal
Mitra
|
Basabi
Nandi
|
1960
|
O go konya,
ghumaao kotoh aar
|
Pabitra
Mitra
|
Shyamal
Mitra
|
Tarun
Banopadhyay
|
1957
|
Koi go,
aamaar bokul phool koi
|
Gouriprosonno
Majumdar
|
Shyamal
Mitra
|
Pratima
Bandopadhyay
|
1971
|
No comments:
Post a Comment