কবিদের লেখা
আধুনিক বাংলা গান / কবিতা ................... (১)
শুরুতেই বলে রাখি, এই লেখায়
"আধুনিক" এর সংজ্ঞা নিয়ে
বিতর্কে যাব না, রবীন্দ্রনাথ নজরুল দ্বিজেন্দ্রলাল
অতুলপ্রসাদের নিয়েও আলোচনা করব না (প্রচুর লেখা
হয়েছে ওনাদের লেখা ও সুর দেওয়া গানের ওপরে, অজানা প্রায়
কিছুই নেই)-- তাদের গল্প করব যাদের
নিয়ে গানের আসরে খুব একটা আলোচনা হয় না কিন্তু অল্পবিস্তর যোগদান করেছেন সাধারণ ভাবে বোঝা আধুনিক গানের গীতিতে। মোটামুটি ভাবে চল্লিশের দশক থেকে পরের তিন দশক এদের লেখা কবিতায় গান গাওয়া হয়েছে, যার অনেকগুলি জনপ্রিয়তার মাপ কাঠিতে খুবই উঁচুতে আছে।যাদের নিয়ে এই লেখা, তারা কেউ গীতিকার ছিলেন না,
না তো লিখতেন গানের কথা
ভেবে, যা কিছু লিখেছেন সেটা কাব্যিক প্রেরনায়।
শ্রী প্রেমেন্দ্র মিত্র
দেখতে দেখেত প্রথম বিশ্ব যুদ্ধের প্রায় এক দশক কেটে গেছে,
মার্ক্স ও ফ্রয়েড-এর চিন্তাধারা ভারতের তটে
পৌঁছে গেছে, নতুন এক দর্শনের হাওয়া কম বয়েসী কবি-লেখকদের ভাবনাকে স্পর্শ
করছে, রুশ বিপ্লব ও রুশ লেখকরা প্রভাব ফেলছেন ছাত্রদের ওপর। জীবন
কেবল ভালবাসা, রোমান্স, খুশী না -- বাস্তবের
কঠোরতা, বঞ্চনা, প্রতিবাদও জীবনের একটা মুখ -- এই মেনে নিয়েই সেই নতুন
লেখক-কবিরা শুরু করলেন এক নতুন গল্প-কবিতার ধারা, শুরু হলো "কল্লোল যুগ - - প্রাচীনপন্থী, রক্ষণশীল গতানুগতিকতার সাথে উদারপন্থীদের দ্বন্দ - - আর ভুরু কুঁচকে দূর থেকে এক
রবীন্দ্রনাথ সব লক্ষ্য করছেন, মাঝে মাঝে বিরক্তিও প্রকাশ
করছেন, কখনো আবার ঝগড়া মেটাবারও চেষ্টা করছেন। অচিন্ত্য কুমার
সেনগুপ্ত, বুদ্ধদেব বসু, কাজী নজরুল ইসলাম, শৈলজানন্দ
মুখোপাধ্যায়, জীবনানন্দ দাস, মোহিতলাল মজুমদার, জসীমুদ্দিন, প্রবোধ সান্যাল, বিষ্ণু দে, মনীষ ঘটক এবং আরও অনেক অনেক লেখক-সাহিত্যিক ছিলেন সেই সময়ের উপহার।
প্রেমেন্দ্র মিত্র (১৯০৪-১৯৮৮) ছিলেন এদেরই একজন। উপন্যাস ও ছোট গল্প লেখক
বলেই প্রেমেন্দ্র মিত্র'র পরিচিতি বেশি, (অননুকরণীয় সেই ঘনাদা,
পঞ্চসর, জনৈক কাপুরুষের
কাহিনী ইত্যাদি), সম্মানিত হয়েছেন রবীন্দ্র, সাহিত্য আকাদেমি, সোভিয়েত দেশ নেহেরু
এবং আরও অনেক পুরস্কারে, এক ডজনের ওপর ছায়াছবিও পরিচালনা করেছেন, নিজের লেখা চিত্রনাট্যের, চিত্রনাট্য লিখেছেন অন্য ছায়াছবি পরিচালকদের জন্য, আকাশবাণী'র সাথে যুক্ত ছিলেন প্রযোজক
ও সাহিত্য উপদেষ্টা হিসাবে। কিন্তু আমাদের এই আলোচনা আধুনিক বাংলা গান নিয়ে, তাতে প্রেমেন্দ্র মিত্রের যোগদান নিয়ে নিজের পরিচালিত ও অন্যদের
ছায়াছবিতে প্রেমেন্দ্রবাবু গান লিখেছেন আর
তাতে সুর দিয়েছেন প্রতিষ্ঠিত সব সুরকার -- যেমন কমল দাশগুপ্ত, নচিকেতা ঘোষ, রবিন চট্টোপাধ্যায়,
ভিস্মদেব চট্টোপাধ্যায় ও কালীপদ সেন। সেই সব গান গেয়েছিলেন সেই যুগের (চল্লিশ-পঞ্চাশের দশকের) নামকরা সব শিল্পী -- কানন
দেবী, রবিন মজুমদার, সুপ্রভা সরকার, প্রতিমা বন্দোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায় ইত্যাদি। ছায়াছবির বাইরেও ওনার লেখা কবিতায় গানের
সুর দিয়েছেন অভিজিৎ বন্দোপাধ্যায়, শ্যামল মিত্র ও অন্যরা। মন কাড়ার মত দুটি গানের কবিতা ছিল:
আমায় যদি হঠাৎ কোনো ছলে , কেউ ক'রে দেয় আজকে রাতের রাজা,
করি গোটাকয়েক আইন জারি, দু'এক জনায় খুব কষে দিই সাজা। (শিল্পী: তরুণ বন্দোপাধ্যায়)
নীল! নীল!নীল!
সবুজের ছোঁয়া কি না, তা বুঝি না, ফিকে গাঢ় হরেক রকম কম-বেশি নীল
তার মাঝে শূণ্যের আনমনা হাসির সামিল, কথা গাঙ চিল। (শিল্পী: হেমন্ত মুখোপাধ্যায়)
প্রেমেন্দ্র মিত্র'র লেখা গান
|
||||
গান
|
ছায়াছবি
|
শিল্পী
|
সুরকার
|
সন
|
অবোধ নেয়ে উজান বেয়ে
যাও
|
প্রতিশোধ
|
সচীন দেব বর্মন
|
সচীন দেব বর্মন
|
১৯৪১
|
কি মায়া লাগলো
|
প্রতিশোধ
|
সচীন দেব বর্মন
|
সচীন দেব বর্মন
|
১৯৪১
|
হ্যালো হ্যালো
|
ওরা থাকে ওধারে
|
আল্পনা বন্দোপাধ্যায় ?
|
কালিপদ সেন
|
১৯৫৪
|
কেন থেকে থেকে আমারে ভোলায়
|
ওরা থাকে ওধারে
|
আল্পনা বন্দোপাধ্যায় ?
|
কালিপদ সেন
|
১৯৫৪
|
হই যদি বড়লোক মস্ত
|
সদানন্দের মেলা
|
প্রতিমা বন্দোপাধ্যায়
|
কালিপদ সেন
|
১৯৫৪
|
নাই যদি কেউ শোনে
|
সদানন্দের মেলা
|
প্রতিমা বন্দোপাধ্যায়
|
কালিপদ সেন
|
১৯৫৪
|
যদি ভালো না লাগে
|
যোগাযোগ
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৩
|
ফেলে যাবে চলে জানি
|
যোগাযোগ
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৩
|
হারা মরুনদী
|
যোগাযোগ
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৩
|
এই জীবনের যত মধুর ভুলগুলি
|
যোগাযোগ
|
রবীন মজুমদার
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৩
|
নাবিক আমার নোঙ্গর ফেল
|
যোগাযোগ
|
রবীন মজুমদার ও অন্যরা
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৩
|
সহরে সবই বিকে
|
হাত বাড়ালেই বন্ধু
|
হেমন্ত মুখোপাধ্যায়
|
নচিকেতা ঘোষ
|
১৯৬০
|
শরীরখানা গড়ো
|
হাত বাড়ালেই বন্ধু
|
হেমন্ত মুখোপাধ্যায়
|
নচিকেতা ঘোষ
|
১৯৬০
|
শুনতে কি পাও
দিবানিশী
|
হানাবাড়ি
|
?
|
পবিত্র চট্টোপাধ্যায়
|
১৯৫২
|
আরো একটু সরে বসতে পারো
|
রিক্ত
|
রমলা দেবী
|
ভীস্মদেব চট্টোপাধ্যায়
|
১৯৩৯
|
ভাবনা কি রে শেষ হলো তোর
|
রিক্ত
|
ছায়া দেবী
|
১৯৩৯
|
|
বাদল কি শুধু গগনে
|
কতদূর
|
সুপ্রভা সরকার
|
রবীন চট্টোপাধ্যায়
|
১৯৪৫
|
দুরে যখন থাকি
|
কতদূর
|
সুপ্রভা সরকার
|
রবীন চট্টোপাধ্যায়
|
১৯৪৫
|
ফিরবে না গো এ তরী
|
অভিযোগ
|
সুপ্রভা সরকার
|
শৈলেশ দত্তগুপ্ত
|
১৯৪৭
|
পথিক হেথায়
|
অভিযোগ
|
সুপ্রভা সরকার
|
শৈলেশ দত্তগুপ্ত
|
১৯৪৭
|
কোথা যেন বাদল ঘনায়
|
নতুন খবর
|
সুপ্রভা সরকার
|
কালীপদ সেন
|
১৯৪৭
|
যে মুকুলটিরে
|
সুপ্রভা সরকার
|
১৯৪৭
|
||
দেখা হলো কোন
|
সমাধান
|
রবিন মজুমদার ও শৈল
দেবী / বিনাপানী
মুখোপাধ্যায় ?
|
রবীন চট্টোপাধ্যায়
|
১৯৪৩
|
সে তো ভাসায় ফুল জলে
|
সমাধান
|
শৈল দেবী
|
রবীন ট্টোপাধ্যায়
|
১৯৪৩
|
বলতে কি চাই আমি যাই
ভুলে
|
বিদেশিনী
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৪
|
হাসিটুকু লুকাবে আর
|
বিদেশিনী
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৪
|
হাসিটুকু লুকাবে আর
|
বিদেশিনী
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৪
|
চেয়ে রই দূর গগন পানে
|
বিদেশিনী
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৪
|
মনে মনে চলছে কিসের
|
বিদেশিনী
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৪
|
থেকে থেকে কার
|
বিদেশিনী
|
কানন দেবী
|
কমল দাশগুপ্ত
|
১৯৪৪
|
যেতে যেতে ফিরে চাই
|
পথে হলো দেরী
|
কানন দেবী
|
ধীরেন মিত্র
|
১৯৪৫
|
যেতে যেতে ফিরে চাই
|
পথ বেঁধে দিল
|
কানন দেবী
|
ধীরেন মিত্র
|
১৯৪৫
|
এলো কখন পাইনি সাড়া
|
পথ বেঁধে দিল
|
কানন দেবী
|
রবীন চট্টোপাধ্যায়
|
১৯৪৫
|
হাওয়া বয় সন সন
|
তাপস মৌলিক
|
তাপস মৌলিক
|
||
কোনদিন গেছ কি হারিয়ে
|
তাপস মৌলিক
|
তাপস মৌলিক
|
||
তিনটে জোনাকী
|
তাপস মৌলিক
|
তাপস মৌলিক
|
||
আমায় যদি হঠাৎ কোনো ছলে
|
তরুণ বন্দোপাধ্যায়
|
অভিজিত বন্দোপাধ্যায়
|
||
আমি কবি যত
|
সবিতাব্রত দত্ত
|
পবিত্র চট্টোপাধ্যায়
|
||
ফিরে বারেক দেখনা
|
(আকাশবাণী রম্যগীতি)
|
শ্যামল মিত্র
|
শ্যামল মিত্র
|
|
অগ্নি আখরে আকাশে
|
সবিতাব্রত দত্ত
|
পবিত্র চট্টোপাধ্যায়
|
||
তোমরা সবাই অঙ্ক কষ
|
তরুণ বন্দোপাধ্যায়
|
|||
ভাবনা কি রে শেষ হলো
|
সন্ধ্যা মুখোপাধ্যায়
|
ভীস্মদেব চট্টোপাধ্যায়
|
||
নীল! নীল!নীল! *
|
হেমন্ত মুখোপাধ্যায়
|
সুধীন দাশগুপ্ত
|
১৯৫৮
|
|
* " সাগর থেকে ফেরা"
** “জং”
|
আরও পড়ুন:
***** এই লেখা থেকে যদি কেউ তথ্য নিয়ে অন্য কোনো ভাবে ব্যবহার করেন, আশা করব স্বীকৃতি প্রদান করবেন।
"shagor theke phera" gaanti record hoyechhe khub shombhaboto 1960e. Jodi bhul bole thaki khoma korben.
ReplyDelete1958, as per my database.
Delete