Friday, November 18, 2016

সুকন্ঠী অভিনেত্রী শ্রীমতী বাসবী নন্দী

সুকন্ঠী অভিনেত্রী শ্রীমতী বাসবী নন্দী

বাংলা রঙ্গমঞ্চ অনেক কুশলী অভিনেত্রীদের উপহার দিয়েছে বাংলা ছায়াছবিকে (তাৎক্ষণিকভাবে মনে আসে সাবিত্রী চট্টোপাধ্যায় ও  সন্ধ্যা রায়ের নাম) ছায়াছবিতে তাদের বিভিন্ন চরিত্রে সাবলীল অভিনয় পটুতার হাতেখড়ি রঙ্গমঞ্চের হাত ধরেই এগিয়েছিল বলে মনে করা হয় বাসবী নন্দী (ডিসেম্বর, ১৯৩৯ -) সেই নামের তালিকায় আসেন। কানন দেবী, ভারতী দেবীর মতো (তুলনা নয়, তথ্য হিসাবে বলছি) বাসবী গানও গাইতেন, নেপথ্য সঙ্গীত ও "বেসিক" গানের রেকর্ড করেছিলেন।

থিয়েটারের অভিনেত্রী হিসেবে সুনাম অর্জন করেছিলেন অনেক, সেই ষাটের দশকের শুরু থেকে:

ষ্টার থিয়েটার: কারাগার-১৯৬২, শেষাগ্নি-১৯৬২/৬৩, তাপসী-১৯৬৩/৬৫, একক দশক শতক-১৯৬৫/৬৬  রঙমহল: সেইম-সাইড-১৯৬৮/৬৯, আমি মন্ত্রী হবো-১৯৬৯-৭০, সম্রাজ্ঞী নুরজাহান-১৯৭৬, নন্দ-১৯৭৬  কাশী বিশ্বনাথ মঞ্চ: অঘটন-১৯৭৬ বিজন থিয়েটার: শ্রীমতি ভয়ঙ্করী-১৯৮০

"যমালয়ে জীবন্ত মানুষ" (১৯৫৮) বাসবীকে প্রথম রূপালী পর্দায় অভিনয়ের সুযোগ দেয়, তারপর আরও অনেক ছায়াছবিতে করেন প্রধান কিংবা পার্শ-চরিত্রে - - ভ্রান্তি, মহালগ্ন, মৃতের মর্তে আগমন, দুই বেচারা, সখের চোর, রাজা রামমোহন, কাঞ্চনমূল্য, বাঘিনী, রোদনভরা বসন্ত, আমি সিরাজের বেগম, আমি সে সখা, রাতের কুহেলী, শত্রুপক্ষ ইত্যাদি। একটি হিন্দি ছায়াছবিতেও ("দিলোঁ কি দাস্তান" -- ১৯৬৬, প্রদীপকুমার, বৈজয়ন্তীমালা) অভিনয় করেছিলেন "বনপলাশীর পদাবলী" (১৯৭৩) বাসবীকে সেরা পার্শ-অভিনেত্রীর সন্মান এনে দেয়।


শ্রী সত্যদেব চৌধুরী, শ্রী সতীনাথ মুখোপাধ্যায় শ্রীমতি উৎপলা সেনের কাছে সংগীতের তালিম নিয়েছিলেন বাসবী, নাচ শিখেছিলেন শ্রী গোবিন্দন কুট্টির কাছে। প্রথম রেকর্ড করেন ১৯৫৯-, শ্রী শ্যামল মিত্র' সুরে গেয়েছিলেন "ফুল জাগবে বলে", পরের কুড়ি বছরে আরও বেশ কিছু গান গেয়েছিলেন।যেমন ছায়াছবিতে নেপথ্যে কণ্ঠ দিয়েছেন (বনপলাশীর পদাবলী, রোদনভরা বসন্ত, কলঙ্কিত নায়ক ইত্যাদি), তেমনি তার বাইরে আধুনিক রবীন্দ্র সংগীতের রেকর্ড করেছেন।

বিশেষ করে শুনবেন শ্রী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সুরে গাওয়া "তোমার স্বপ্ন নিয়ে রাত্রি এলো" কিংবা  শ্রী শৈলেন মুখোপাধ্যায়ের সুরে গাওয়া "আঁকা চোখের বাঁকা দিঠি", আকাশবাণীর অনুরোধের আসরে সে সব গান ঘুরে ফিরে বাজানো হতো।

গানের কথা
ছায়াছবি
শিল্পী
গীতিকার
সুরকার
সন
তোমার কথাই আমি ভাবছিলাম

বাসবী নন্দী
পুলক বন্দ্যোপাধ্যায়
ভী.বালসারা


সেই চোখ
বাসবী নন্দী
গৌরীপ্রসন্ন মজুমদার
নচিকেতা ঘোষ
১৯৭৬
মহুয়া মিলন রাতি জাগে অনুরাগে

2
গৌরীপ্রসন্ন মজুমদার
শ্যামল মিত্র
১৯৬২
মন মানে না, পথ চেনে না
রোদনভরা বসন্ত
বাসবী নন্দী

অমল মুখোপাধ্যায়
১৯৭৪
বৌ হওয়া কি এতই সোজা
বনপলাশীর পদাবলী
1


১৯৭৩
ওরে রসের নাগর
কলঙ্কিত নায়ক
1


১৯৭০
I  love you
কলঙ্কিত নায়ক
বাসবী নন্দী

রবীন চট্টোপাধ্যায়
১৯৭০
মেয়ে যখন রাগ করেছেন
কলঙ্কিত নায়ক
3

রবীন চট্টোপাধ্যায়
১৯৭০
তোমার স্বপ্ন নিয়ে রাত্রি এল

বাসবী নন্দী
শ্ৰীশঙ্কর
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
১৯৬০
শুধু তোমার আমারে লয়ে

বাসবী নন্দী
শ্ৰীশঙ্কর
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
১৯৬০
এস দুজনে শুধু কুজনে

বাসবী নন্দী
আনন্দ মুখোপাধ্যায়
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
১৯৬০
ফুল জাগবে বলে

বাসবী নন্দী
শ্ৰীশঙ্কর
শ্যামল মিত্র
১৯৫৯
তুমি শুধু একবার কাছে এসে বলে যাও

বাসবী নন্দী
পবিত্র মিত্র
শৈলেন মুখোপাধ্যায়
১৯৬০
কেন দুটি মন

বাসবী নন্দী
আনন্দ মুখোপাধ্যায়
শৈলেন মুখোপাধ্যায়
১৯৬১
সঙ্গীতা, না ডেকো না 

বাসবী নন্দী
শিবদাস বন্দ্যোপাধ্যায়
শৈলেন মুখোপাধ্যায়
১৯৬০
বাঁশি শুনে আজ আমার

বাসবী নন্দী
গৌরীপ্রসন্ন মজুমদার
শ্যামল মিত্র
১৯৬০
রিমিক ঝিমিক রিমিক ঝিমিক  

বাসবী নন্দী
গৌরীপ্রসন্ন মজুমদার
শ্যামল মিত্র
১৯৬০
তোমার স্বপ্ন নিয়ে রাত্রি এলো

বাসবী নন্দী
শ্ৰীশঙ্কর
অভিজিৎ বন্দ্যোপাধ্যায়
১৯৬০
কখন কবে আনমনে

বাসবী নন্দী
শ্ৰীশঙ্কর
শ্যামল মিত্র
১৯৬০
আঁকা চোখের বাঁকা দিঠি

বাসবী নন্দী
শিবদাস বন্দ্যোপাধ্যায়
শৈলেন মুখোপাধ্যায়

চুপ চুপ আরো আস্তে গো

বাসবী নন্দী
পুলক বন্দ্যোপাধ্যায়
ভী.বালসারা

ধূ ধূ ধূসর মরুপথে পথ হারাই

2
শিবদাস বন্দ্যোপাধ্যায়
ভূপেন হাজারিকা

আমার নোটন নোটন পায়রা

বাসবী নন্দী
পুলক বন্দ্যোপাধ্যায়
নচিকেতা ঘোষ

তোমার কাছে এলাম যে আজ

বাসবী নন্দী
পবিত্র মিত্র
শৈলেন মুখোপাধ্যায়
১৯৬০
ফুলটুসী, তোর রঙ্গ বোঝা ভার
এই তো সংসার
4
পুলক বন্দ্যোপাধ্যায়
অমল মুখোপাধ্যায়
১৯৭৯
নয় এ মধুর খেলা
রবীন্দ্র সংগীত
5



দে লো সখী দে
রবীন্দ্র সংগীত
বাসবী নন্দী


১৯৬১
ও দেখা দিয়ে চলে গেলো
রবীন্দ্র সংগীত
বাসবী নন্দী









1. মান্না দে+বাসবী নন্দী+স্বপ্না দাশগুপ্ত     2. বাসবী নন্দী+শ্যামল মিত্র   3. মান্না দে+বাসবী নন্দী    4. পিন্টু ভট্টাচার্য+বাসবী নন্দী   5. শৈলেন মুখোপাধ্যায় + বাসবী নন্দী


আরও পড়ুন:






*****   এই লেখা থেকে যদি কেউ তথ্য নিয়ে অন্য কোনো ভাবে ব্যবহার করেন, আশা করব স্বীকৃতি প্রদান করবেন।

No comments:

Post a Comment